Wellcome to National Portal
বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩১st জুলাই ২০২৩

ইতিহাস ও কার্যাবলী

 

ইতিহাসঃ

 

স্বাধীনতা উত্তরকালে প্রকল্পের বিশেষ করে সাহায্যপুষ্ট প্রকল্পের মনিটরিং ও মূল্যায়ন জোরদার করার প্রয়োজনীয়তা দৃঢ়ভাবে অনুভূত হয়। এ প্রেক্ষিতে ১৯৭৫ সালের জানুয়ারি মাসে ‘প্রকল্প বাস্তবায়ন ব্যুরো (PIB)’ সৃষ্টি করে রাষ্ট্রপতির কার্যালয়ে ন্যস্ত করা হয়। মূলতঃ মালয়েশীয় মডেলে তদকালীন ‘প্রকল্প বাস্তবায়ন ব্যুরো (PIB)’ প্রতিষ্ঠা করা হয়। কর্মপরিধি বৃদ্ধির কারণে ১৯৭৭ সালে পিআইবিকে প্রজেক্ট মনিটরিং ডিভিশন (PMD) নামে একটি স্বতন্ত্র বিভাগে উন্নীত করা হয়। অতঃপর  ১৯৮২ সালে বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (IMED) নামে নামকরণ করা হয়। পরবর্তিতে ১৯৮৪ সালে তা পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত করা হয়।

 

বিশ্বব্যাংক ও বাংলাদেশ সরকারের যৌথ উদ্যোগে ১৯৯৯ সালে পরিচালিত Country Procurement Assessment Report (CPAR) এ বাংলাদেশে সরকারী ক্রয়ের ক্ষেত্রে বিদ্যমান ত্রুটি ও বিচ্যুতি দূর করে যুগোপযোগী আইন ও বিধি প্রণয়নের সুপারিশ করা হয়। এ লক্ষ্যে বিশ্বব্যাংক এর সহায়তায় গৃহীত পিপিআরপি (পাবলিক প্রকিউরমেন্ট রিফর্মস প্রকল্প) -এর আওতায় ২০০২ সালে আইএমইডি’তে Central Procurement Technical Unit (CPTU) প্রতিষ্ঠা করা হয়। CPTU প্রথমে পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৩ প্রণয়নসহ প্রয়োগের জন্য Implementation Procedures এবং প্রয়োজনীয় ডকুমেন্টস চালু করে। প্রাথমিকভাবে ক্রয় কার্যক্রমে দক্ষতা, নিরপেক্ষতা, দরদাতাদের প্রতি সম-আচরণ ও প্রতিযোগিতা বৃদ্ধির ফলে ব্যবসায়ী এবং উন্নয়ন সহযোগীদের মধ্যে আত্মবিশ্বাস সৃষ্টি হয়। এরই ধারাবাহিকতায় পাবলিক প্রকিউরমেন্ট অ্যাক্ট, ২০০৬ এবং পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮ কাযর্কর করা হয়।

 

 

কার্যাবলীঃ

 

রুলস অব বিজনেস, ১৯৯৬ এর অ্যালোকেশন অব বিজনেস (অনুচ্ছেদ ৩২ (c)) অনুযায়ী বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের কার্যাবলী নিম্নরূপ:

০১।

এডিপিভুক্ত উন্নয়ন প্রকল্পসমূহের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন;

০২।

প্রকল্পওয়ারী বাস্তবায়ন অগ্রগতির তথ্যসংগ্রহ এবং সংকলন(Compilation)-এর  মাধ্যমে, মাননীয় প্রধানমন্ত্রী, এনইসি, একনেক মন্ত্রণালয়সমূহ এবং সংশ্লিষ্ট অন্যান্যদের জন্য ত্রৈমাসিক, বার্ষিক এবং সাময়িক প্রতিবেদন প্রণয়ন;

০৩।

প্রকল্প বাস্তবায়ন বিষয়ে মন্ত্রণালয়/বাস্তবায়ন সংস্থাসমূহকে প্রয়োজনে বিশেষজ্ঞ এবং পরামর্শ সেবা প্রদান;

০৪।

স্পট ভেরিফিকেশনের মাধ্যমে প্রকল্পের বাস্তবায়ন অবস্থা জানার জন্য মাঠ পর্যায়ে পরিদর্শন;

০৫।

প্রয়োজনে মন্ত্রণালয়/বিভাগ/সংস্থাসমূহের মধ্যে সমন্বয় করে প্রকল্পের বাস্তবায়ন সমস্যা দূরীকরণের জন্য ব্যবস্থা গ্রহণ;

০৬।

প্রয়োজনের আলোকে, প্রকল্পের পরিদর্শন প্রতিবেদন মাননীয় প্রধানমন্ত্রী এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পেশ;

০৭।

সিপিটিইউ সংক্রান্ত যাবতীয় বিষয়াদি;

০৮।

পিপিএ, ২০০৬ এবং পিপিআর, ২০০৮ সংক্রান্ত যাবতীয় বিষয়াদি; এবং

০৯।

সময়ে সময়ে প্রধানমন্ত্রী/পরিকল্পনা মন্ত্রী/জাতীয় সংসদ কর্তৃক প্রদত্ত অন্যান্য বিষয়াদি।

 

সকল মন্ত্রণালয়/বিভাগের অ্যালোকেশন অব বিজনেস (আইএমইডি: অনুচ্ছেদ ৩২ (সি), পেইজ-৬৪)

 

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২০২৩-২৪ অনুযায়ী আইএমইডি'র কার্যাবলিসমূহ:

১. বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) অন্তর্ভূক্ত উন্নয়ন প্রকল্পসমূহের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন;
২. জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি), জাতীয় অর্থনৈতিক পরিষেদর নির্বাহী কমিটি (একনেক), মন্ত্রণালয়সমূহ এবং সংশ্লিষ্ট অন্যান্য সকলের অবগতির জন্য  ত্রৈমাসিক, ষান্মাসিক ও বার্ষিক অগ্রগতির প্রতিবেদন প্রণয়ন ও উপস্থাপন;
৩. প্রকল্প বাস্তবায়নকালে উদ্ভূত সমস্যা নিরসনে সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালনপূর্বক সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ ও বাস্তবায়নকারী কর্তৃপক্ষকে প্রয়োজনীয় পরামর্শ প্রদান ও প্রতিবেদন প্রেরণ;
৪. কর্মকর্তাদের পরিবীক্ষণ ও মূল্যায়ন কাজে দক্ষতা বৃদ্ধি;
৫. সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) কর্তৃক সরকারি ক্রয়সংক্রান্ত আইন ও বিধি বাস্তবায়ন সম্পর্কিত কার্যাবলি এবং প্রযোজ্য ক্ষেত্রে পরামর্শ প্রদান;
৬. সরকারি ক্রয় ব্যবস্থাপনায় দক্ষতা বৃদ্ধি ও পেশাদারিত্ব সৃষ্টি;
৭. ই-জিপি ব্যবস্থাপনা;
৮.সরকারি ক্রয় প্রক্রিয়ায় অভিযোগ ও আপিল নিষ্পত্তি এবং ক্রয়চুক্তির বাস্তবায়নোত্তর পরিবীক্ষণের মাধ্যমে সরকানি ক্রয়ে সুশসন প্রতষ্ঠা।