Wellcome to National Portal
বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ August ২০২২

বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে পালন


প্রকাশন তারিখ : 2022-08-15

 

১৫ আগস্ট ২০২২ জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭তম শাহাদত বার্ষিকী যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে পালন করেছে বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)। জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণসহ দিবসটি পালন উপলক্ষ্যে আইএমইডি’র সম্মেলন কক্ষে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

সকাল ০৯:৩০ টায় ধানমন্ডি ৩২ নম্বরে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে জাতীয় শোক দিবসের কার্যক্রম শুরু হয়। জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব আবু হেনা মোরশেদ জামান, সচিব, আইএমই বিভাগ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ শোহেলের রহমান চৌধুরী, মহাপরিচালক (অতিরিক্ত সচিব), সিপিটিইউ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইএমইডি’র অতিরিক্ত সচিব (প্রশাসন) ড. গাজী মোঃ সাইফুজ্জামান।

সকাল ১০টায় আইএমইডি’র সম্মেলন কক্ষে আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন এ বিভাগের মহাপরিচালক (যুগ্মসচিব) জনাব মু: শুকুর আলী। বিশেষ অতিথির বক্তব্যে সিপিটিইউ’র মহাপরিচালক (অতিরিক্ত সচিব) জনাব মোঃ শোহেলের রহমান চৌধুরী বাংলাদেশ নামক স্বাধীন একটি রাষ্ট্র গড়ার পেছনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর আত্মত্যাগের কথা স্মরণ করেন এবং জনগণের প্রতি সরকারি কর্মচারীদের করণীয় ও পালনীয় বিষয়ে জাতির পিতার বক্তব্য তুলে ধরেন। 

প্রধান অতিথির বক্তব্যে আইএমই বিভাগের সচিব জনাব আবু হেনা মোরশেদ জামান বলেন, বাংলাদেশ ও বঙ্গবন্ধু আজ অবিচ্ছেদ্য। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শত সংগ্রামের মধ্য দিয়ে, ষড়যন্ত্র উপেক্ষা করে বাংলাদেশের স্বাধীনতা এনে দেন। ৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হলেও তাঁর সোনার বাংলা গড়ে তোলার স্বপ্নকে হত্যা করা সম্ভব হয়নি। শত্রুর মুখে চুনকালি মেখে বাংলাদেশ আজ বঙ্গবন্ধুর কন্যার হাত ধরে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। এ যাত্রা অব্যাহত থাকবে, ষড়যন্ত্র মোকাবেলা করে আমাদের সামনে এগিয়ে যেতে হবে। বৈশ্বিক সঙ্কটময় পরিস্থিতিতে জাতির পিতার চেতনাকে ধারণ করে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে সঙ্কট মোকাবেলা করে দেশের সেবায় নিয়োজিত থাকতে হবে। তিনি জাতির পিতা ও তাঁর পরিবারের শহিদ সদস্যদের মাগফেরাত ও মাননীয় প্রধানমন্ত্রীসহ পরিবারের অন্যান্য সদস্যদের দীর্ঘায়ু কামনায় দোয়ায় অংশগ্রহণ করেন।  

সভাপতির বক্তব্যে এ বিভাগের অতিরিক্ত সচিব ড. গাজী মোঃ সাইফুজ্জামান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর লড়াই-সংগ্রাম-নেতৃত্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক তুলে ধরে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের আহবান জানান। অতঃপর আইএমইডি’র সকলে সম্মিলিতভাবে জাতির পিতাসহ ১৫ আগস্টে শাহাদৎবরণকারী সকল শহিদের আত্মার মাগফেরাত, বৈশ্বিক সঙ্কট উত্তরণ ও দেশের উন্নতি কামনা করে দোয়া মাহফিলে অংশগ্রহণ করেন।