Wellcome to National Portal
বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ August ২০২৩

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকীতে 'জাতীয় শোক দিবস ২০২৩' পালন


প্রকাশন তারিখ : 2023-08-15

১৫ আগস্ট ২০২৩ তারিখ মঙ্গলবার স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকীতে 'জাতীয় শোক দিবস ২০২৩' যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে পালন করা হয়।

          পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলনের মাধ্যমে দিবসটির কার্যক্রম শুরু হয়।

          সকাল ০৯:৩০টায় এনইসি অডিটোরিয়ামে পরিকল্পনা মন্ত্রণালয় কর্তৃক জাতীয় শোক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জাতীয় শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব এম এ মান্নান, এমপি মহোদয়। আলোচনা সভায় উপস্থিত ছিলেন আইএমইডি’র সচিব জনাব আবুল কাশেম মোঃ মহিউদ্দিন, পরিকল্পনা কমিশনের সম্মানিত সদস্য (সচিব) গণ, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব এবং বিআইডিএস-এর মহাপরিচালক। এ সময় এনইসি অডিটোরিয়ামে পরিকল্পনা মন্ত্রণালয়ের আওতাধীন বিভাগ ও সংস্থাসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভায় সভাপতিত্ব করেন পরিকল্পনা বিভাগের সম্মানিত সচিব জনাব সত্যজিত কর্মকার। জাতীয় শোক দিবসের আলোচনা সভায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। সকাল ১১:৩০টায় এনইসি অডিটোরিয়ামে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব এঁর জীবনীর উপর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শন করা হয়।

          দুপুর ০১:০০টায় ধানমন্ডি ৩২ নম্বরে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পরিকল্পনা মন্ত্রণালয় এবং আইএমইডি কর্তৃক পুষ্পস্তবক অর্পণ করা হয়।

          জাতীয় শোক দিবসে পরিকল্পনা মন্ত্রণালয় কর্তৃক পরিকল্পনা কমিশন চত্বরের মসজিদে বাদ যোহর বিশেষ দোয়া মাহফিল আয়োজন করা হয়।